মহানবমী পালিত, সোমবার বিসর্জনে দুর্গোৎসবের সমাপ্তি

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:০৪ পিএম, ২৫ অক্টোবর ২০২০ রবিবার

মহানবমী পালিত, সোমবার বিসর্জনে দুর্গোৎসবের সমাপ্তি

শারদীয় দুর্গোৎসবের চতুর্থদিনে আজ মহানবমী পুজা অনুষ্ঠিত হয়েছে। ২৬ অক্টোবর সোমবার বিজয়া দশমীর মধ্যে দিয়ে ৫দিনের উৎসবের সমাপ্তি হতে যাচ্ছে। দেবী ফিরে যাবেন গজে।

রোববার সকাল ৮টা থেকে শহরের বিভিন্ন পূজা মন্ডপে পূজা অর্চনা শুরু হয়। পরে দুপুরে বলিদান ও দেবীর চরণে পুষ্পাঞ্জলী নিবেদন করেন উপবাসী ভক্তরা। মূলত আজকেই পূজার শেষ দিন। তবে বিজয়া দশমীর দিনেও বেশ কিছু আনুষ্ঠানিকতা থাকে। সোমবার সকাল ৭টায় বিজয়া দশমীতে দুর্গা দেবীর দশমী বিহিত পূজা সমাপন ও বিসর্জন অনুষ্ঠিত হবে।

এসময় সরেজমিনে দেখা যায়, ভক্তদর্শনার্থীদের মুখে মাস্ক ব্যবহার করা হয়। হাতে হ্যান্ডস্যানেটাইজার দিয়ে মন্দিরে প্রবেশ করতে দেয়া হয়। পুষ্পাঞ্জলী শেষে প্রসাদ বিতরণ করা হয়।

এদিকে বিগত কয়েক বছরের দেখায় এবারই রাত ১২টার মধ্যে নারায়ণগঞ্জে বেশ কিছু পূজামন্ডপ বন্ধ করে দেয়া হয়। এছাড়াও আলোকসজ্জা বা সাউন্ডও ছিল না। তাছাড়া কোন মন্ডপে ছিল না ভক্ত দর্শনার্থীদের উপচে পরা ভীড়ও। এতে করে স্বাচ্ছ্যন্দে পূজা মন্ডপ পরিদর্শন করেছেন ভক্ত দর্শনার্থীরা।

আয়োজকেরা বলেন, করোনার সংক্রামণ রোধে এবারই এ ধরনের আয়োজন করা হয়। যার জন্য সাউন্ড, আলোকসজ্জা ছিল না। এমনকি রাত ৯টার পর মন্ডপ বন্ধের নির্দেশনাও ছিল। শুধু মাত্র দূর দূরান্ত থেকে আসা ভক্ত দর্শনার্থীদের কথা মাথায় রেখে রাত ১২টা পর্যন্ত খোলা রাখা হয়। তবে সেটাও স্বাস্থ্যবিধি মেনে সবাইকে প্রবেশ করতে দেয়া হয়েছে।

এর আগে গত ১৭ সেপ্টেম্বর মহালয়ার মধ্য দিয়ে দেবী পক্ষ শুরু হয়েছিল দেবী দুর্গার আগমনের ক্ষণগণনা।

বিশুদ্ধ লোকনাথ পঞ্জিকা অনুযায়ী এবার দেবী দুর্গা দোলায় (দুলনা) মর্ত্যলোকে আসেন এবং গজে (হাতি) চড়ে আবারো কৈলাশ পর্বতে স্বামীগৃহে ফিরে যাবেন।

২১ অক্টোবর পঞ্চমী তিথিতে দেবীর বোধনের মধ্য দিয়ে শুরু হয় পাঁচদিনের শারদীয় দুর্গা পূজার আনুষ্ঠানিকতা। ২২ অক্টোবর ষষ্ঠ্যাদি কল্পরম্ভ এবং ষষ্ঠী বিহিত পূজা, দেবীর দুর্গার আমন্ত্রণ ও অধিবাসের, ২৩ অক্টোবর মহাসপ্তমী, ২৪ অক্টোবর মহাষ্টমী ও কুমারী পূজা, ২৫ অক্টোবর মহানবমী এবং ২৬ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জন ও বিজয়া শোভাযাত্রার মধ্য দিয়ে শেষ হবে এই বর্ণিল উৎসব।

নারায়ণগঞ্জ সদর উপজেলার পূজা উদযাপন পরিষদের সহ সভাপতি রণজিৎ মোদক জানান, নারায়ণগঞ্জ জেলা এবার পূজার সংখ্যা কমেছে। এবছর নারায়ণগঞ্জ জেলা দুর্গাপূজা হবে ১৯৩টি ম-পে। যদিও পরবর্তীতে ২টি পূজামন্ডপের সংখ্যা বাড়তে পারে। এর মধ্যে শহরে ৩৮টি, বন্দরে ২৬টি, সিদ্ধিরগঞ্জে ৭টি, ফতুল্লায় ২৬টি, আড়াইহাজারে ২৫টি, সোনারগাঁয়ে ৩৬টি ও রূপগঞ্জে ৩৮টি। যেখানে গতবছর পুজা অনুষ্ঠিত হয় ২০৫টি।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও