নামাজের জন্য প্রস্তুত হচ্ছে তল্লার সেই মসজিদ

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:১৬ পিএম, ৩০ আগস্ট ২০২১ সোমবার

নামাজের জন্য প্রস্তুত হচ্ছে তল্লার সেই মসজিদ

দীর্ঘ প্রায় এক বছর ধরে বন্ধ থাকার পর নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার পশ্চিম তল্লা বাইতুস সালাত জামে মসজিদ নামাজ আদায়ের জন্য প্রস্তুত করা হচ্ছে।

সোমবার (৩০ আগস্ট) দুপুরে এলাকাবাসী উদ্যোগে মসজিদের ভিতরে জমে থাকা পানি নিস্কাশন করা হচ্ছে। সেই সাথে দ্বিতীয় ও তৃতীয় তলার জমে থাকা ময়লা পরিস্কার করা হচ্ছে।

আগামী শুক্রবার জুমআর নামাজের আদায়ের মধ্য দিয়ে নামাজ শুরু হবে। এর আগে এলাকাবাসীর উদ্যোগে মসজিদ পরিস্কার পরিচ্ছন্ন করা হচ্ছে। অনেকদিন ধরে বন্ধ থাকার কারণে তৃতীয় তলা বিশিষ্ট মসজিদের নিচ তলায় পানি জমে গেছে। সেই সাথে দ্বিতীয় তলা ও তৃতীয় ময়লা জমে গেছে। ফলে নামাজ শুরু করার আগে এসকল ময়লা আবর্জনা পরিস্কার করা হচ্ছে।

তার আগে গত ২৯ আগস্ট বিকেলে নারায়ণগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে কয়েক দফা শর্তের ভিত্তিতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ কিছু শর্তের ভিত্তিতে মসজিদে নামাজ আদায়ের অনুমতি প্রদান করেছেন।

যে সকল শর্ত মানতে হবে: মসজিদে একাধিক দরজা রাখার ব্যবস্থা করতে হবে এবং আপাতত মসজিদটিতে শীততাপ নিয়ন্ত্রণ (এসি) যন্ত্রের ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। বিদ্যুতের প্যানেল বোর্ড মসজিদ ভবনের বাইরে অথবা বারান্দায় বসাতে হবে। প্রতি ৩ মাস পর পর অনুমোদিত প্রকৌশলী, এবিসি লাইসেন্সপ্রাপ্ত টেকনিশিয়ান দ্বারা পরীক্ষা করে রেজিস্টারে লিপিবদ্ধ করতে হবে। স্থানীয় বিদ্যুৎ বিভাগ কর্তৃক মসজিদের বিদ্যুৎ সংক্রান্ত সকল কার্যক্রমের সঠিকতা নিশ্চিত করতে হবে।

মসজিদের নিচে বা পাশে গ্যাস লাইন নেই অথবা গ্যাস লাইন সঠিক আছে মর্মে তিতাস গ্যাস কর্তৃপক্ষ থেকে প্রত্যয়নপত্র নিশ্চিত করতে হবে। মসজিদের প্রতিটি তলায় পর্যাপ্ত অগ্নিনির্বাপণ সরঞ্জামাদি রাখতে হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড এবং তিতাস গ্যাস ট্রান্সমিসন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডসহ সংশ্লিষ্ট সকলকে যথাযথভাবে মনিটরিং করাসহ এসব শর্তাবলি পালন নিশ্চিত করতে হবে।

প্রসঙ্গত, ২০২০ সালের ৪ সেপ্টেম্বর ফতুল্লার পশ্চিমতল্লা এলাকার বাইতুস সালাত জামে মসজিদে বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। আর এই ঘটনায় দগ্ধ অবস্থায় ৩৭ জনকে জাতীয় শেখ হাসিনা বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়। এদের মধ্যে একে একে ৩৪ জনই মারা গেছেন। আর এই ঘটনার পর থেকেই মসজিদ ব্যবহার সহ সকল ধরনের নামাজ আদায় বন্ধ ছিল।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও