শারদীয় দুর্গোৎসবে মহাসপ্তমী

স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:৩৪ পিএম, ১১ অক্টোবর ২০২১ সোমবার

শারদীয় দুর্গোৎসবে মহাসপ্তমী

চন্ডীপাঠ, বোধন এবং দেবীর অধিবাসের মধ্য দিয়ে সোমবার থেকে বাঙালি সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হয়েছে। ১১ অক্টোবর সোমবার ছিল মহাষষ্ঠী। দেবীর প্রাণ প্রতিষ্ঠার মধ্য দিয়ে উৎসবের শুরু হলো। সোমবার দেবী আসনে আসীন হয়েছেন।

মহালয়ার মধ্য দিয়ে শুরু হয়েছিল দেবী দুর্গার আগমনের ক্ষণগণনা। এবারে দেবী দুর্গা ঘোটকে (ঘোড়ায়) মর্ত্যলোকে আসেন এবং দোলায় (নৌকা) চড়ে আবারো কৈলাশ পর্বেতে স্বামীগৃহে ফিরে যাবেন।

মঙ্গলবার মহাসপ্তমী। সকাল ৬টা ৪৫ মিনিটে তিথি শুরু হবে। তিথি অনুযায়ী নবপত্রিকা প্রবেশ ও সপ্তমীবিহিত পূজা শুরু হবে। পূজা শেষে পুণ্যার্থীরা উপবাস পালন করে অঞ্জলি দেবেন মায়ের চরণে। রাতে আরতি সহ ধর্মীয় সঙ্গীত পরিবেশন করা হবে।

এবারে নারায়ণগঞ্জের পূজামন্ডপগুলো ভক্ত দর্শনার্থীদের জন্য বিশেষ আয়োজন করা হয়েছে। এর মধ্যে প্রতিবছরের মতোই আলোচনায় রয়েছে সাহাপাড়া পূজা মন্ডপ, আমলাপাড়া পূজা মন্ডপ, উকিলপাড়া পূজা মন্ডপ, বলদেজ জিউর আখড়া পূজা মন্ডপ, দেওভোগ রাজা লক্ষ্মী নারায়ণ জিউর আখড়া পূজা মন্ডপ সহ বেশ কয়েকটি পূজা মন্ডপ।

রোববার রাতে সরেজমিনে দেখা যায়, ‘পঞ্চমীতেই পূজা মন্ডপ পরিদর্শনে বের হয়েছেন অনেক ভক্ত দর্শনার্থী। ইজিবাইকে কিংবা রিকশা নিয়ে এক মন্ডপ থেকে অন্য মন্ডপ ঘুরে বেড়াচ্ছেন। কিছু মন্ডপ প্রস্তুতি শেষ না হলেও অনেক মন্ডপ ছিল প্রস্তুত। ষষ্ঠীর দিন থেকেই আলোকসজ্জা ও সাউন্ড সব কিছু ঠিক আছে কিনা দেখে নিচ্ছেন। এ সুযোগে মন্ডপে গিয়ে প্রতিম দেখে নিচ্ছেন ভক্ত দর্শনার্থীরা।’

তেমনি একজন সুভাশ সাহা। তিনি বলেন,‘ সোমবার সকালে গ্রামের বাড়িতে চলে যাবো পূজা করতে। আর ফিরবো দশমীর পর। ফলে শহরের পূজা মন্ডপ গুলো দেখা হবে না। তাই পঞ্চমীতেই ছেলে মেয়েকে নিয়ে ঘুরতে বের হয়েছি। শহরের পূজা মন্ডপ গুলো দেখে নিতে।’

উল্লেখ বিশুদ্ধ লোকনাথ পঞ্জিকা অনুযায়ী আগামী ১১ অক্টোবর ষষ্ঠীতে দেবীর দুর্গার বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্যে দিয়ে শুরু হবে পাঁচদিনের শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ১২ অক্টোবর সপ্তমী, ১৩ অক্টোবর মহাষ্টমী ও কুমারী পূজা, ১৪ অক্টোবর মহানবমী এবং ১৫ অক্টোবর বিজয় দশমীতে প্রতিমা বিসর্জন ও বিজয়া শোভাযাত্রার মধ্যে দিয়ে শেষ হবে এই বর্ণিল উৎসব।


বিভাগ : ধর্ম


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও